কত গ্রামে এক ভরি? এক ভরি স্বর্ণের দাম কত?

আপনি যদি স্বর্ণ ক্রয় করতে চান, তাহলে স্বর্ণ ক্রয় করার জন্য যে মাপকাঠি রয়েছে, সে সমস্ত মাপকাঠির মধ্যে থেকে অন্যতম একটি হিসাব হলো ভরির হিসাব। এবার প্রশ্ন হল, কত গ্রামে এক ভরি?

অর্থাৎ এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে স্বর্ণ ক্রয় করার জন্য বিভিন্ন রকমের মাপকাঠি রয়েছে অর্থাৎ আপনি বিভিন্ন পরিমাণে স্বর্ণ ক্রয় করতে পারবেন।

এর মধ্যে থেকে আপনি যদি গ্রামের হিসেবে স্বর্ণ ক্রয় করার ইচ্ছা প্রকাশ করেন, সেক্ষেত্রে কত গ্রামে এক বড়ি হতে পারে সেটা জেনে নেয়ার দরকার রয়েছে।

কত গ্রামে এক ভরি?

আন্তর্জাতিক হিসেবে, ১১.৬৬ গ্রামে ১ ভরি ধরা হয়। অর্থাৎ আপনার কাছে বর্তমান সময়ে যদি ১১.৬৬ গ্রাম স্বর্ণ থেকে থাকে তাহলে এটা বলা যায় যে আপনার কাছে বর্তমান সময়ে এক ভরি স্বর্ণ রয়েছে।

এবার আপনি যেকোন দোকানে গিয়ে যদি এক ভরি স্বর্ণ ক্রয় করে নিয়ে আসেন, তাহলে এই স্বর্ণের হিসাব আপনি যদি গ্রামে প্রকাশ করে নেন তাহলে তার সহজ হিসাব হলো ১১.৬৬ গ্রামের সমান।

এক ভরি সোনার দাম কত?

আপনি নিশ্চয়ই স্বর্ণের যে পরিমাণ সম্পর্কিত হিসাব-নিকাশ রয়েছে, সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে পেরেছেন। এবার তাহলে জেনে নেয়া যাক আপনি যদি বর্তমান সময়ে বাংলাদেশ থেকে এক ভরি স্বর্ণ ক্রয় করে নিতে চান, তাহলে আপনাকে কত টাকা খরচ করতে হবে?

সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী আপনি যদি বাংলাদেশ অভ্যন্তর থেকে আজকের জন্য এক ভরি স্বর্ণ ক্রয় করে নিতে চান তাহলে আপনাকে যত টাকা খরচ করতে হবে সেই সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

সোনার পরিমাণবাংলাদেশি টাকা ৳
22 ক্যারেট সোনার দাম১,১০,৬৫৩ টাকা।
21 ক্যারেট সোনার দাম১,০৫,৬৪০ টাকা।
18 ক্যারেট সোনার দাম৯০,৫৪০ টাকা।
সনাতন পদ্ধতিতে৭৫,৪৪০ টাকা।

Read: 1 ভরি দাম কত? ১ ভরি দাম কত বাংলাদেশ 2023

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে স্বর্ণের হিসাবে বিভিন্ন ক্যারেটের স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে আপনাকে কত টাকা খরচ করতে হবে; সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

অর্থাৎ আপনি যদি বাংলাদেশ অভ্যন্তর থেকে ২১ ক্যারেট ১৮ গ্রেড এবং ২১ হতে ২০ ক্যারেট স্বর্ণ ক্রয় করে নিতে চান তাহলে এই সমস্ত স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে আপনাকে এক ভরি স্বর্ণের জন্য কত টাকা পরিশোধ করতে হবে, সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন।

এখানে একটি বিষয় বলে রাখা ভালো আর সেটি হল, এখানে যে স্বর্ণের দাম দেয়া হয়েছে, সেটি হল বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক রেজিস্টার্ড কৃত দোকান থেকে করার জন্য আপনার জন্য নির্ধারিত স্বর্ণের দাম।

অর্থাৎ বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক যে সমস্ত দোকান অনুমোদিত রয়েছে, সে সমস্ত দোকান থেকে আপনি যদি স্বর্ণ প্রয়োগ করে নেন তাহলে উপরে উল্লেখিত দামের হিসাবে আপনি স্বর্ণ ক্রয় করে নেয়ার কাজ সম্পন্ন করতে পারবেন।

কত গ্রামে এক ভরি? কিংবা স্বর্ণের হিসাব সমীকরণ সম্পর্কিত তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top